আমি বীরাঙ্গনা বলছি
- রফিকুল ইসলাম ইসিয়াক ১৭-০৫-২০২৪

এখনো রক্তের দাগ লেগে আছে আমার অত্যাচারিত সারা শরীরে।
এখনো চামড়া পোড়া কটু গন্ধের ক্ষতে মাছিরা বসে মাঝে মাঝে।
এখনো চামড়ার বেল্টের বীভৎস কারুকাজ খচিত দাগ
আমার তীব্র কষ্টের দিনগুলোর কথা মনে করিয়ে দেয় বার বার।
এখনো চাপ চাপ ব্যথা আমার হাড়ে মাংসে, অস্থি মজ্জায়, প্রতিটি গিরায় গিরায়।

ওরা আমায়! ওরা আমায়!!
জানো তো, আমি ওদের ভাই ডেকেছিলাম।
তারপরে বাবাও ডেকেছি!
দাদুও ডেকেছি হয়তো তীব্র অশালীন ব্যথার ঘোরে!!
মনে নেই।
মনে নেই! মনে নেই!! মনে নেই!!!
আমি অনেক কিছুই চাইনি। চাইনি মনে রাখতে।
চাইনি ! চাইনি!! চাইনি!!!
আমি এসব কিছুই চাইনি।
এতটা পাশবিক, বীভৎস কি করে হয় মানুষ।
ওরা কি কোন মায়ের সন্তান নয়?
আমার অসহায় মুখের দিকে তাকিয়ে কি মনে পড়েনি?
নিজের মা বা বোনের কথা।
অথবা মেয়ের কথা?
ছি! ওয়াক থুহ!!
নরপিশাচের দল।
ওরা নাকি আমার ধর্মের ভাই!!
ধর্ম ? হায় ধর্ম!!
ধর্মে আমার আর বিশ্বাস নাই।
ধর্মের ভিত্তিতে বিভক্ত হলো দেশ।
লক্ষ কোটি মানুষ হলো নিঃস্ব, অসহায় ভিক্ষুক।
ভিটামাটি হারা।
ধর্মের নামে চলে হত্যা খুন পাশবিক অত্যাচার।
এত পাপ তুমি কি করে সইলে বিধাতা!
এত পাপ তুমি কি করে সও?
দেশ তো স্বাধীন হলো।
তুমি কি আমায় বলতে পারো ? আমি এখন কোথায় যাবো?
কার কাছে যাবো?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।